সংবাদ শিরোনাম

দায়িত্ব গ্রহণের একদিনের মধ্যেই সামরিক কাউন্সিলর প্রধানের পদত্যাগ

সুদানের দীর্ঘ ৩০ বছরের শাসক ওমর আল বসিরকে ক্ষমতাচ্যুত করার একদিনের মাথায় পদত্যাগ করেছেন দেশটির সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবনে আউফ।  গতকাল শুক্রবার দায়িত্ব গ্রহণের একদিন পর পদত্যাগের ঘোষণা দেন সামরিক অভ্যুত্থানের নেতা।

বিবিসি বলছে, শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে নিজের উত্তরসূরি হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেলরহমান বুরহানের নাম ঘোষণা করেন দেশটির  প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ।

প্রসঙ্গত, রুটির দাম বাড়ানোর প্রতিবাদে ব্যাপক জন-বিক্ষোভের পর সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে গত বৃহস্পতিবার দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী।

এর পর সামরিক কমান্ডার জেনারেল আউফ নিজেকে সামরিক কাউন্সিলের প্রধান ঘোষণা করেছিলেন। কিন্তু ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বসিরের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগ তোলে সুদানের উত্তেজিত জনতা। তাই তীব্র আন্দোলন অব্যাহত রাখে তারা।

শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘেরাও করে জনতা। এতে জনতার ঢল নামে। এর পরিপ্রেক্ষিতেই পদত্যাগের ঘোষণা দেন আওয়াদ ইবনে আউফ।

দেশটিতে জরুরি অবস্থা উপেক্ষা করে রাজধানী খার্তুমে অবস্থান করে বিক্ষোভরত জনতা আউফের পদত্যাগের ঘটনাকে স্বাগত জানিয়েছে। গত দুদিনে সরকারবিরোধী বিক্ষোভ সমাবেশ চলাকালে নিহত হয়েছে কমপক্ষে ১৬ এবং আহত হয় ২০।

বিক্ষোভের অন্যতম আয়োজক সুদানের প্রফেশনালস অ্যাসোসিয়েশন বলেছে, ইবনে আউফের পদত্যাগকে বিক্ষোভকারীরা তাদের বিজয় হিসেবে দেখছেন। তারা বলছেন, সুদানের ক্ষমতা বেসামরিক সরকারের হাতে হস্তান্তর না করা পর্যন্ত তারা ঘরে ফিরে যাবেন না।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী