সংবাদ শিরোনাম

হারিয়ে যাচ্ছে বানরের পাহাড়(ভিডিও)

কক্সবাজার শহরের কলাতলী থেকে সমুদ্র তীরবর্তী মেরিন ড্রাইভ ধরে দক্ষিণে প্রায় আড়াই কিলোমিটার পথ গেলেই রাস্তার পূর্ব পাশে দেখা যায় এই ‘বানরের পাহাড়’। এক যুগ আগেও কক্সবাজারের বিভিন্ন বনাঞ্চলে ঝাঁকে ঝাঁকে বন্য বানরের দল দেখা যেত। কিন্তু দিন দিন হারিয়ে যাচ্ছে বানরের পাহারের বানরের দল।

তবে স্থানীয়রা ছাড়া কেউই এই বানরের দলকে দেখতে যায় না। অথচ ‘ঘর হতে শুধু দু’পা ফেলে’ এমন মনোরম বন্য দৃশ্য উপভোগ করা যায়। মেরিন ড্রাইভ থেকেও এই ‘বানরের পাহাড়’টি সকলের দৃষ্টি কাড়ে।

কিন্তু বর্ষা শুরুর আগে দরিয়ানগর `বানরের পাহাড়’ থেকে বানরের দল পালিয়ে যায়। সম্প্রতি আবার দলে দলে বনালয়ে ফিরতে শুরু করেছে বানর। বানরেরা ফিরতে শুরু করলেও আগের মত এত বানর আর চোখে পরে না।

কিন্তু বনদস্যুদের দল কাঠের জন্য ঠিকই ওই পাহাড়ে ওঠে। সম্প্রতি কতিপয় ভূমিদস্যু পাহাড়টি জবর দখলের চেষ্টা চালাচ্ছে। এরই অংশ হিসাবে ইতোমধ্যে তারা বনাঞ্চল ভাগ করে বাঁশের ঘেরাবেড়াও দিয়েছে। এতে বানরের বাসস্থান বিপন্ন হয়ে পড়ছে।

বড়ছড়া খালের উত্তর পাশ থেকে শুকনাছড়ি পর্যন্ত প্রায় ১০ একর এলাকা জুড়ে এই পাহাড়টির অবস্থান। এই পাহাড়ে রয়েছে ঘন বাঁশ বন ও সেগুন বাগান ছাড়াও নানা প্রজাতির বৃক্ষ ও গুল্মের সমাহার। এরই মাঝে বাস করে বন্য বানরের কয়েকটি দল। মাঝেমধ্যে দলটি খালের পানিতে নেমে এসেও জলকেলিতে মাতে এবং মানুষকে আনন্দ দেয়।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী