সংবাদ শিরোনাম

সাগরপাড়ে জেলেদের হাহাকার

কয়েকদিন পর ঈদ। এখন সাগরে মাছ ধরা বন্ধ থাকলে পরিবার নিয়ে ঈদ পালন করব কিভাবে? এ হাহাকার কক্সবাজারের দুই লাখের বেশি জেলের। ২০ মে থেকে সাগরে মাছ ধরা বন্ধ হওয়ায় খুব কষ্টে জীবনযাপন করছেন তারা।

জেলা শহরের মাছ ব্যবসায়ী নাসির উদ্দিন বলেন, বাজারে মাছের তীব্র সংকট দেখা দিয়েছে। এছাড়া দামও চড়া। কয়েকদিনের মধ্যেই মাছের আকাল পড়বে। তাই সাগরে মাছ ধরা বন্ধের বিষয়টি পুনর্বিবেচনা কর্লে মৎস্যজীবীদের উপকার হবে। তাদের ঈদ ভালো কাটবে। 

নাসির উদ্দিন আরো বলেন, মৎস অবতরণ কেন্দ্রে কোন মাছ নেই। অসংখ্য জেলে সাগরের দিকে চেয়ে হাহাকার করছে। প্রতিদিন সকাল থেকে ফিশারি মাছে ভরপুর থাকে। কিন্তু এখন চারদিকেই হাহাকার।
 
নুনিয়ারছড়ার নজির কোম্পানি বলেন, বাপ-দাদার আমল থেকেই আমাদের বোটের ব্যবসা। কিন্তু ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ হওয়ায় আমরাও সব বোট পাড়ে তুলে রেখেছি। একশ মাঝিকে বিদায় করে দিয়েছি। জেলে-মাঝি-মাল্লাদের মতো আমাদের অবস্থাও নাজুক।

পৌর মেয়র মুজিবুর রহমান বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ পর্যায়ে জেলেদের দুর্ভোগের বিষয়ে কথা বলা হচ্ছে। আশা করি একটি সমাধান আসবে।

জেলা মৎস্য কর্মকর্তা এস.এম খালেকুজ্জামান বলেন, সরকারের নির্দেশনা বাস্তবায়ন করাই আমাদের কাজ। ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরা বন্ধ রাখতে সরকারের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী