1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
সড়ক দুর্ঘটনা: দায় শুধু চালকের নয় - Daily Cox's Bazar News
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

সড়ক দুর্ঘটনা: দায় শুধু চালকের নয়

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৬
  • ৯৩ বার পড়া হয়েছে

ঈদের আগে টানা ৩৬ ঘণ্টা গাড়ি চালাতে হয় বাসচালকদের। কখনো কখনো সেটা ৫০-৬০ ঘণ্টা পর্যন্ত ওঠে। এ সময় তাঁদের নাওয়া-খাওয়া নেই, এমনকি ঘুমও। সহকর্মী মশিউল আলমের ‘জীবনের গল্প’ শীর্ষক কলামের এ সপ্তাহের রচনায় এক দূরপাল্লার বাসচালকের জবানিতে এ তথ্য পাওয়া গেল, যেটা আমাদের সবারই কম-বেশি জানা।
ছাত্রজীবনে যখন রাতের বাসে রাজশাহী থেকে ঢাকা আসতাম, তখন দেখতাম, চালকের সহকারী অনবরত চালকের সঙ্গে কথা বলে যাচ্ছেন। চালক একটু পর পর পানি পান করছেন বা পান খাচ্ছেন। আবার সহকারী যখন কথা বলতেন না, তখন তিনি বাসের দরজায় একটু পরপরই টোকা দিতেন। নৈশ কোচের সামনের আসনের যাত্রীরা এতে কিছুটা বিরক্ত হতেন, ঘুমে ব্যাঘাত ঘটত বলে। কিন্তু চালক-সহকারীর মধ্যে এ আলাপচারিতা না হলে যে কী হতো, তা বলা মুশকিল। কারণ, নৈশ কোচের যাত্রীরা ঘুমাতে পারলেও চালকের ঘুমানোর উপায় নেই, তিনি একটু ঘুমিয়ে পড়লেই সবার জীবন বিপন্ন হতে পারে। আর তাই চালককে জাগিয়ে রাখার জন্য এত আয়োজন।
road-ax-dc-logoবাংলাদেশের সব অনানুষ্ঠানিক খাতের শ্রমিকদের মতো বাসচালকদেরও মজুরিটাই সম্বল। সারা জীবন গাড়ি চালিয়ে অবসরে গেলেও তাঁদের কপালে কিছু জোটে না। কোনো সুযোগ-সুবিধা নেই। ছোট পরিবহন কোম্পানিগুলোর চালকদের অবস্থা তো আরও করুণ। ট্রিপ না মারলে ভাত নেই। আর তাই তাঁরাও জীবনটা হাতে নিয়ে এভাবে রাস্তায় নেমে যান। আর আমরা যারা এই মানুষদের হাতে জীবনটা সঁপে দিয়ে নিশ্চিন্তে বাসে বসে ঘুম দিই, তারা কখনো এ নিয়ে ভাবিও না।
তাই সড়ক দুর্ঘটনার এটিও একটি কারণ, তা আমরা এ ব্যাপারে যতই চোখ বুজে থাকি না কেন। অথচ বাংলাদেশের বড় পরিবহন কোম্পানিগুলো চাইলে চালকদের নানা সুযোগ-সুবিধা দিতে পারে। তারা চালকদের বেতন বাড়িয়ে ও অধিকসংখ্যক চালক নিয়োগ দিয়ে ট্রিপের সংখ্যা কমাতে পারে, এতে চালকদের আয় কমবে না। প্রতিবছর বিপুলসংখ্যক মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়, কিন্তু আমরা সব দোষ শুধু চালকদের ঘারে চাপিয়েই খালাস। আমি বলছি না যে তাঁদের ত্রুটি নেই। যেমন, এখন ঈদের পর চালকেরা রাস্তা ফাঁকা পেয়ে বেপরোয়া গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছেন (আরও কারণ থাকতে পারে)। গত দুই-তিন দিনে অনেক মানুষই এ কারণে প্রাণ হারিয়েছে। কিন্তু এ দিকটিও আমাদের মাথায় রাখতে হবে। পরিবহন-সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে এ ব্যাপারে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। কারণ, এ পরিপ্রেক্ষিতে এত এত দুর্ঘটনার দায় কিন্তু তাঁদের ঘাড়েও বর্তায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications