সংবাদ শিরোনাম

ট্রাম্প, ওবামা কিংবা পুতিন সবাই যখন শরণার্থী!

শিরোনাম দেখেই অনেকের চোখ কপালে উঠতে পারে। বিশ্ব নেতা এরা, বলতে গেলে পুরো বিশ্বই এদের কোথায় ওঠে আর বসে। আর সেখানে তারা কেন গৃহহীন রিফিউজি হতে যাবেন!

এমন গল্পটা তৈরি করেছেন সিরিয়ান এক আর্টিস্ট। দীর্ঘদিন ধরেই শিল্পকলা প্রতিবাদের একটা বড় মাধ্যম। আর তেমনটাই করে দেখিয়েছেন সিরিয়ার শরণার্থী আর্টিস্ট আব্দুল্লাহ আল ওমারি।

এই শিল্পী বিশ্ব নেতাদের পোট্রেট এঁকেছেন। কিন্তু একটু ভিন্ন ভাবে। তিনি বিশ্ব নেতাদেরকে শরণার্থী হিসেবে দেখিয়েছেন। এই বিশ্ব নেতাদের কাতারে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, রাশিয়ান নেতা ভ্লাদিমি পুতিন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, বাদ যাননি ইরানের নেতা আহমেদি নেজাদ, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ কিংবা উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও।

ছবিতে দেখা যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটা বাচ্চা কাঁধে নিয়ে জীর্ণ শীর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে। হাতে একটি ছবি সেখানে বোঝানো হচ্ছে তার পরিবার যাদের তিনি হারিয়েছেন। এই ছবিটি দিয়েই যেন সিরিয়ার বর্তমান পরিস্থিতি পরিষ্কার ভাবে বোঝা যায়।

অপর একটি ছবিতে দেখা যায় কিম জং উন একটা ছোট বাচ্চা। যে কিনা খেলনা একটি মিসাইল নিয়ে দাঁড়িয়ে আছে। তার মুখেও বিষণ্নতা লক্ষ্য করা যায়।

আরেকটি ছবিতে দেখা যায় পুতিন সাহায্য চাচ্ছে। হাতে একটা বোর্ড। তাতে লেখা আমাকে সাহায্য করুন, ঈশ্বর ও আপনাকে সাহায্য করবে।

আরো একটি ছবিতে দেখা যায় ওবামা, পুতিন, বাশার আল আসাদ, কিম জং উন সহ বেশ কিছু বিশ্ব নেতা শরণার্থী ক্যাম্পে আসা রিলিফের জন্য অপেক্ষা করছেন। সবার মুখে ক্লান্তি আর বিষণ্নতার ছাপ স্পষ্ট।

এই ছবিগুলো আঁকতে আব্দুল্লাহ আল ওমারি সময় নিয়েছেন উনিশ মাস। এই উনিশ মাস ধরে আঁকা ছবিগুলো বর্তমানে দুবাই গ্যালারিতে দর্শকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। ইতিমধ্যে পুরো বিশ্বে সাড়া ফেলেছে এই ছবিগুলো।

Editor- Sayed Mohammad SHAKIL.
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী