সংবাদ শিরোনাম

এবার কাতার বিশ্বকাপ বাতিলের দাবি জানাল ৬টি আরব রাষ্ট্র!

কাতার, যা কিনা ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক দেশ। কিন্তু তাদের এই আয়োজনের পথে কাঁটা হয়ে দাঁড়াল সৌদি জোটের ৬ রাষ্ট্র। তারা আয়োজক দেশ হিসেবে কাতারের নাম বাতিলের জন্য ফিফার কাছে লিখিত আবেদন জানিয়েছে।

দেশগুলো হলো সৌদি আরব, ইয়েমেন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। দেশগুলো ফিফা কোড এর ‘আর্টিকেল ৮৫’ এর রেফারেন্স দিয়ে কাতারকে বাতিলের দাবি জানিয়েছে। ওই ধারায় ফিফা যেকোনো ধরনের সিদ্ধান্ত নেবার ক্ষমতা রাখে।

দেশগুলোর দাবি, মধ্যপ্রাচ্যের দেশ হিসেবে কাতারে ‘সন্ত্রাসবাদ’ দিনে দিনে চরম পর্যায়ে চলে যাচ্ছে। ফিফা সভাপতি গিয়ান্নি ইনফানতিনো ৬টি দেশের কাতার বিশ্বকাপের বিপক্ষে এই দাবির বিষয়টি নিশ্চিত করেছেন বলে সূত্রটি জানিয়েছে। যদিও ফিফা এ সংক্রান্ত আনুষ্ঠানিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

একটি সূত্র জানা যায় যে, দেশগুলো কাতার বিশ্বকাপ বাতিলের দাবিসংক্রান্ত চিঠি ফিফার কাছে পাঠিয়েছে। এর আগে ১৯৮৬ সালে প্রথম কলম্বিয়াকে বিশ্বকাপ আয়োজনের স্বাগতিক হিসেবে মনোনয়ন দিলেও পরবর্তীতে বিভিন্ন ইস্যুতে তাদের কাছ থেকে সরিয়ে সেই স্বত্ব মেক্সিকোকে দেওয়া হয়েছিল।

সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা ও ইরান-তুরস্কের সম্পর্ক রাখার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব ও তার মিত্ররা। সেই থেকে দেশটিতে অচলাবস্থা অব্যাহত রয়েছে।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী