সংবাদ শিরোনাম

সব জেলা রেল নেটওয়ার্কের আওতায় আনা হবে : রেলমন্ত্রী

রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, বর্তমানে দেশের ৪৪ টি জেলা রেল নেটওয়ার্কে রয়েছে। আগামী ২০২২ সালের মধ্যে আরও ৯টি জেলা (মুন্সিগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, মেহেরপুর, সাতক্ষীরা, বরিশাল, বান্দরবন, কক্সবাজার ও নড়াইল) রেল নেটওয়ার্কের মধ্যে আসবে।
পর্যায়ক্রমে ২০৩০ সাল নাগাদ দেশের সবকটি জেলাকে রেল নেটওয়ার্কের মধ্যে আনা হবে বলে জানান রেলমন্ত্রী।

সংসদের ১৭তম অধিবেশনের মঙ্গবারের বৈঠকে মাদারীপুর-৩ আসনের এমপি আ ফ ম বাহাউদ্দিন নাসিমের অপর এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

এদিকে, মঈন উদ্দিন খান বাদলের এক সম্পূরক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে গুনদুম পর্যন্ত রেল প্রকল্পটি অগ্রাধিকারমূলক প্রকল্পের আওতাধীন রয়েছে। আগামী ২ মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শুরু হবে। ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেল চালু হবে।

তিনি আরও বলেন, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেল লাইন রয়েছে। আমরা এ প্রকল্পে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার ও রামু থেকে মিয়ানমার সীমান্তে গুনদুম পর্যন্ত রেল পথ নির্মানের জন্য টেন্ডারসহ সব কাজ শেষ হয়েছে। প্রকল্পের কাজ করছে সিআরজি- চায়না। অর্থায়নও নিশ্চিত হয়েছে।

কালুখালী ব্রিজ সম্পর্কে রেলমন্ত্রী বলেন, এটির জন্য ১২০০ কোটি টাকা প্রয়োজন। এ প্রকল্পের জন্য কোরিয়া অর্থায়ন করবে বলে সম্মতি দিয়েছে। তাদের সঙ্গে এমওডি ( মিনিউটস অব ডিসকারশন) সম্পন্ন হয়েছে। খুব শিঘ্র কোরিয়ন প্রতিনিধিরা বাংলাদেশে এসে ইআরডির সঙ্গে বৈঠক করবে। যদি সেখানে তারা চুক্তির জন্য সম্মত হয় তার পরে আমরা এর কার্যক্রম শুরু করতে পারবো। তবে অর্থায়ন নিশ্চিত না হলে আমরা কাজ করতে পারছি না।

Editor- Sayed Mohammad SHAKIL.
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী
error: Content is protected !!