সংবাদ শিরোনাম

শুক্রবার থেকে রোহিঙ্গা ক্যাম্পে কাজ করবে সেনাবাহিনী রোহিঙ্গা ক্যাম্পে সেনাপ্রধান

রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমারের অবস্থান এখনো পরিষ্কার নয় মন্তব্য করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘এ কারণে সীমান্ত পেরিয়ে রোহিঙ্গারা এখনো বাংলাদেশে আসছে। তাই রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য শুক্রবার থেকে সেনা বাহিনী পুরোদমে কাজ শুরু করবে। এই পরিস্থিতিতে আইন শৃঙ্খলা স্বাভাবিক রাখতে সরকার সজাগ রয়েছে।’ দ্বিতীয় দফায় ১০৭ মেট্রিক টন ভারতীয় ত্রাণ বিতরণের সময় তিনি এসব তথ্য জানান। এসময় ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বায়োমেট্টিক পদ্ধতিতে নিবন্ধন কার্যক্রম পরিদর্শন করেছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী ক্যাম্পে চলমান কার্যক্রমের অগ্রগতি দেখতে তিনি পরিদর্শনে আসেন।

পরিদর্শনকালে পাসপোর্ট অধিদপ্তরের মহা-পরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রিদুয়ান জানান, মিয়ানমার হতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বায়োমেট্টিক পদ্ধতিতে নিবন্ধন করতে ৩০টি বুথ খোলা হয়েছে। আরও ২০টি বুথ অচিরেই চালু করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, নিবন্ধনের কার্যক্রম শেষ করতে ৩/৪ মাস লাগতে পারে।    সূত্রে জানা যায়, গত ১১ সেপ্টেম্বর থেকে রোহিঙ্গাদের বায়োমেট্টিক পদ্ধতিতে নিবন্ধন কার্যক্রম শুরু হয়। জেলা প্রশাসনের সঙ্গে নিবন্ধন কার্যক্রম করছে বাস্তবায়ন করছে আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও পাসর্পোট অধিদপ্তর। প্রকল্পের ডেপুটি পরিচালক লে: কর্নেল শফিউল আলম জানান, নিবন্ধনের সময় প্রত্যেকের দশ আঙ্গুলের ছাপ, ছবি, বাংলাদেশে প্রবেশের সময় এবং মিয়ানমারে তাদের ঠিকানা লিপিবদ্ধ করা হবে। দেওয়া হবে পরিচয় পত্র।   বৃহস্পতিবার বিকেলে কুতুপালং ক্যাম্পে ২০টি বুথে রোহিঙ্গাদের নিবন্ধন কাজ চলতে দেখা গেছে। আঙ্গুলের ছাপ, ছবি তোলা ও তথ্য সংরক্ষণ করতে একেকজন রোহিঙ্গার জন্য গড়ে তিন থেকে চার মিনিট সময় প্রয়োজন। ধীরগতির কারণেও নিবন্ধনে আগ্রহ হারাচ্ছে রোহিঙ্গারা। বায়োমেট্টিক পদ্ধতিতে নিবন্ধন কার্যক্রম পরিদর্শনকালে সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা, আর্ন্তজাতিক অভিবাসন সংস্থার কান্ট্রি ডাইরেক্টরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১০ দিনে প্রায় ৫ হাজারের অধিক রোহিঙ্গাদেরকে বায়োমেট্টিক পদ্ধতিতে নিবন্ধন করা হয়েছে বলে দায়িত্বরত প্রকল্প সমন্বয়কারী জানান।

 

Editor- Sayed Mohammad SHAKIL.
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী