সংবাদ শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্পে এইডস আক্রান্ত ২৪ জন

কক্সবাজারের উখিয়া-টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে এইচআইভি পজেটিভ রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এতে বাড়ছে উদ্বেগও। ১৮ অক্টোবর পর্যন্ত এইডস রোগে আক্রান্তদের সংখ্যা ২৪ জনে এসে দাঁড়িয়েছে। এদের একজন মারা গেলেও বাকিরা চিকিৎসাধীন রয়েছেন।

তবে এরা ছাড়া্ও বিপুলসংখ্যক রোহিঙ্গাদের মধ্যে আরও এইডস রোগী থাকতে পারেন বলে মন্তব্য করেছেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. আবদুস সালাম। তবে আরও এইচআইভি পজেটিভ রোগী আছে কিনা তা নির্ণয় করতে শিগগিরই পরীক্ষা করা হবে বলেও জানান তিনি।

তিনি জানান, এখন পর্যন্ত ২৪ জন এইচআইভি পজেটিভ রোগী পাওয়া গেছে। যাদের ২২ জন মিয়ানমারে থাকাকালীন শরীরে এ ভাইরাস শনাক্ত করে আসেন। আর বাংলাদেশে এসে ২ জনের মাঝে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। সবাইকে বিশেষ ভাবে চিকিৎসা দেয়া হচ্ছে।

সিভিল সার্জন জানান, আশ্রয়ের জন্য বাংলাদেশে আসা রোহিঙ্গাদের মাঝে এখন পর্যন্ত ৭ হাজার অন্তঃস্বত্ত্বা নারীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। জন্ম হয়েছে ৬৫৩টি শিশুর। পাওয়া গেছে ৮ জন ম্যালেরিয়া রোগী। ১৬ হাজার ৮৩৩ জন এতিম শিশুর সন্ধান পাওয়া গেছে।

উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও রোগ প্রতিষেধক টিকা কার্যক্রমের সমন্বয়কারী ডা. মিসবাহ উদ্দিন আহমেদ বলেন, মিয়ানমার নাগরিকরা প্রাণভয়ে বাংলাদেশে আসছে ঠিকই কিন্তু সেই সঙ্গে তারা নিয়ে আসছে মারাত্মক সব সংক্রামক রোগ। ইতোমধ্যে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে বিভিন্ন ক্যাম্পে। অনেকে হাসপাতালে চিকিৎসাধীন।

তিনি জানান, অপুষ্টিজনিত কারণে রোহিঙ্গারা সহজেই এসব রোগে আক্রান্ত হচ্ছে। এজন্য সরকারিভাবে রোহিঙ্গাদের কলেরা টিকা খাওয়ানোর কার্যক্রম চলছে।

Editor- Sayed Mohammad SHAKIL.
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী