সংবাদ শিরোনাম

দ্বিতীয় ওয়ানডেতেও বাংলাদেশের বড় হার

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৫৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৪৯ রানে থেমে গেছে বাংলাদেশের ইনিংস। বাংলাদেশের হার ১০৪ রানের বড় ব্যবধানে।

এই হারের ফলে টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজও হাতছাড়া করলো মাশরাফিবাহিনী। তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

১৭১ রানে সাকিবের বিদায়ের পর মূলত বাংলাদেশে ম্যাচ থেকে ছিটকে পড়ে। শেষ দিকে মাহমুদউল্লাহ (৩৫) ছাড়া আর কেউ দাঁড়াতে পারেননি। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট  নিয়েছেন ফেলুকাইয়ো।

ফিরলেন সাকিবও

ইমরুলের বিদায়ের পর ক্রিজে এসে বেশিক্ষণ টিকতে পারলেন না সাকিব আল হাসান। মাত্র ৫ রান করে সাকিব ফিরেছেন ইমরান তাহিরের বলে ডি কককে ক্যাচ দিয়ে।

ফিরে গেলেন মুশফিক

আগের ম্যাচে সেঞ্চুরি করলেও, এ ম্যাচে ৬০ রানের বেশি করতে পারেননি মুশফিক। বাংলাদেশকে ম্যাচে রাখা এই ব্যাটসম্যান ফিরেছেন ৭০ বলে চার ৪ ও ১ ছয়ে ৬০ রান করে।

মুশফিকের ফিফটির পর ইমরুলের বিদায়

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন দ্বিতীয় ওয়ানডেতেও। ৩৫৪ রান তাড়া করার পথে অর্ধশতক করে অপরাজিত আছেন মুশফিক। তবে ভালো খেলে ফিরে গেছেন ইমরুল কায়েস। ইমরান তাহিরের বলে ডি ভিলিয়ার্সকে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৭৭ বলে ৬৮ রান।

ইমরুলের অর্ধশতক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাহাড়সম লক্ষ্য তাড়া করার পথে নিজের অর্ধশতক তুলে নিয়েছেন ইমরুল কায়েস। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তিনি ব্যাট করছেন ৫৬ বলে ৫৩ রান করে, বাংলাদেশের সংগ্রহ ২২.৩ ওভরে ২ উইকেট হারিয়ে ১২৫ রান। এটি ইমরুলের ১৪তম ওডিআই ফিফটি।

ইমরুল-মুশফিক জুটিতে বাংলাদেশের একশ

ইমরুল-মুশফিক জুটিতে একশ রানের গণ্ডি অতিক্রম করেছে বাংলাদেশ। লিটনের বিদায়ের পর জুটি গড়েন ইমরুল ও মুশফিক। ওপেনিংয়ে নেমে ইমরুল অপরাজিত আছে ৪৪ বলে ৪১ রান। মুশফিক আছেন ২৮ বলে ২০ রান করে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৮.১ ওভারে ২ উইকেটে ১০৩ রান।

তামিমের পর ফিরলেন লিটন

তামিমের বিদায় পর ইমরুলের সঙ্গে জুটি গড়েছিলেন লিটন দাস। কিন্তু দলীয় ৬৯ রানে রাবাদার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন লিটন। লিটনের ব্যাট থেকে আস ১২ বলে ১৪ রান।

তামিমের বিদায়ের পর বাংলাদেশের ফিফটি

৩৫৪ রানের পাহাড় তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। তামিম-ইমরুল জুটি দ্রুতই রান তুলছিলো। কিন্তু দলীয় ৪৪ রান তামিমকে বিদায় করে এই জুটি ভাঙেন প্রিটোরিয়াস। তামিমের ব্যাট থেকে আসে ২৫ বলে ২৩ রান। এরপর ইমরুলের সঙ্গে জুটি গড়েন লিটন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৬২ রান।

ডি ভিলিয়ার্স তাণ্ডবে দক্ষিণ আফ্রিকার ৩৫৩

ডি ভিলিয়ার্সের ব্যাটিং তাণ্ডবে বোল্যান্ড পার্কে বাংলাদেশের বিপক্ষে ৩৫৩ রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। রুবেলের বলে আউট হওয়ার আগে ১০৪ বলে ১৫ চার ও ৭ ছয়ে ১৭৬ রানের দারুণ এক ইনিংস খেলেন ডি ভিলিয়ার্স। বাংলাদেশের হয়ে ৬২ রান দিয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন রুবেল।

ডি ভিলিয়ার্সের শতকে বড় সংগ্রহের পথে দক্ষিণ আফ্রিকা

এবি ডি ভিলিয়ার্সের ঝড়ো শতকে বড় স্কোর গড়ার পথে আছে দক্ষিণ আফ্রিকা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ডি ভিলিয়ার্সের রান ৮০ বলে ১১৬ রান। দক্ষিণ আফ্রিকার দলীয় সংগ্রহ দাঁড়িয়েছে ৪২.১ ওভারে ২৭০ রান।

এর আগে পর পর দুই উইকেট নিয়ে সাকিব আল হাসান প্রোটিয়াদের জোড়া ধাক্কা দেন। কিন্তু আমলা এবং ডি ভিলিয়ার্সের আক্রমণাত্বক ব্যাটিংয়ে আবার ম্যাচে ফিরে আসে দক্ষিণ আফ্রিকা। রুবেলের বলে মুশফিককে ক্যাচ দিয়ে আমলা আউট হয়েছেন ৯২ বলে ৮৫ রান করে।

অবশেষে সাকিবের কল্যাণে বাংলাদেশের উইকেট

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪০৫ বল পর বাংলাদেশকে উইকেট পাওয়ার আনন্দে এনে দিলেন সাকিব আল হাসান। তবে একটি নয়, চার বলে দক্ষিণ আফ্রিকার দুজন ব্যাটসম্যানকে ফিরিয়েছেন সাকিব।

৯০ রানের জুটি গড়ার পর প্রথমে কুইন্টন ডি কক ফিরেছেন লেগ বিফোরের ফাঁদে পড়ে। ফেরার আগে ডি ককের ব্যাট থেকে এসেছে ৪৬ রান। এরপর দুই বল বিরতি দিয়ে প্রোটিয়া অধিনায়ক ফাফ দু প্লেসিকে রানের খাতা খোলার আগে বোল্ড করেন সাকিব।

টসে জিতে আজ ফিল্ডিংয়ের সিদ্ধান্ত টাইগারদের

দক্ষিণ আফ্রিকা সফরে দ্বিতীয় ওয়ানডেতে টসে জিতে শুরুতে ফিল্ডিং নিয়েছে সফরকারী বাংলাদেশ। কিম্বার্লির প্রথম ওয়ানডেতে ২৭৮ রান করেও হারতে হয়েছে ১০ উইকেটে। আজ পার্লের বোল্যান্ড পার্কে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে মাঠে নামছে টিম টাইগার।

দ্বিতীয় ওয়ানডেতে চোট কাটিয়ে ফিরেছেন তামিম ইকবাল। অলরাউন্ডার সাইফউদ্দিনের জায়গায় দলে ঢুকেছেন তিনি। আবার প্রোটিয়া দলে চোট নিয়ে বাইরে রয়েছেন ডেভিড মিলার।

এদিকে মুশফিককে নিয়ে শুরুতে অনিশ্চয়তা থাকলেও দ্বিতীয় ম্যাচে ঠিকই খেলছেন টেস্ট অধিনায়ক। গত ম্যাচ থেকে মাত্র একটি পরিবর্তনই আনা হয়েছে বাংলাদেশ দলে। অপর দিকে প্রোটিয়া দলের একাদশে ঢুকেছেন ফারহান বেহারদিয়েন।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ১০ উইকেট হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিকরা।

বাংলাদেশ একাদশ: ইমরুল কায়েস, তামিম ইকবাল, মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, নাসির হোসেন, সাকিব আল হাসান, লিটন দাস, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, হাশিম আমলা, ফাফ দু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স, ফারহান বেহারদিয়েন, জেপি ডুমিনি, ডোয়েন প্রিটোরিয়াস, অ্যান্ডিল ফেলুকায়ো, কাগিসো রাবাদা, ডেন প্যাটারসন, ইমরান তাহির।

Editor- Sayed Mohammad SHAKIL.
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী