1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
আবারো ক্ষমতার অংশীদার হতে ছক কষছে জাপা - Daily Cox's Bazar News
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

আবারো ক্ষমতার অংশীদার হতে ছক কষছে জাপা

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
  • ২৪১ বার পড়া হয়েছে

আগামীতে আবারো যেকোনোভাবে ক্ষমতার অংশীদার হতে চায় জাতীয় পার্টি (জাপা)। কিন্তু এককভাবে ক্ষমতায় যাওয়ার মতো জনসমর্থন না থাকায় সুবিধাজনক অবস্থান তৈরিতে ছক কষতে শুরু করেছে দলটি। এ ক্ষেত্রে বিএনপির নির্বাচনে অংশগ্রহণ করা না করার বিষয়টি বিবেচনায় নিচ্ছে তারা। বিএনপি যদি নির্বাচন করতে পারে তাহলে এক রকম আর নির্বাচন করতে না পারলে ভিন্ন পরিকল্পনা জাপার।

বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে তাহলে সরকারের সাথে সমঝোতা করে এবারের মতোই প্রধান বিরোধী দল হওয়ার সুযোগ নিতে চায় তারা। সে েেত্র সরকারের মন্ত্রিসভায় ও বিরোধী দলে থাকা সহজ হবে দলটির। আর যদি বিএনপি নির্বাচনে আসে তাহলে সরাসরি আওয়ামী লীগের সাথে জোট করে নির্বাচন করার আশা তাদের। তবে যদি কোনো ভিন্ন পরিস্থিতি তৈরি হয় সে জন্য বিএনপির সাথেও যোগাযোগ রাখছে জাপার নেতারা।

গত ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে এরশাদ নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। নানা মহলের চাপ সত্ত্বেও তিনি নিজের অবস্থানে অনড় ছিলেন। সে সময় নির্বাচন নিয়ে সৃষ্টি হয় অচলাবস্থা। প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণাও দেন এরশাদ। আর এ পরিস্থিতিতেই এরশাদের সাথে বৈঠক করেন সফররত ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং। এরপরই নির্বাচনে যাওয়ার ঘোষণা দেন অসুস্থ এরশাদ। তখন সিএমএইচে ভর্তি এরশাদের পরিবর্তে নির্বাচনে মূল ভুমিকা পালন করেন তার স্ত্রী রওশন এরশাদ। যে কারণে পরে তিনিই হন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা। আর এরশাদ হন প্রধানমন্ত্রীর বিশেষ দূত।

এ ছাড়া সরকারে জাপার তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীও রয়েছেন। বর্তমান সরকার প্রায় চার বছর মেয়াদ পার করেছে। আগামী এক বছর পর জাতীয় নির্বাচন হওয়ার আলোচনা শুরু হয়েছে। সরকারের নেতা-মন্ত্রী এবং কয়েক দফায় সরকার পরিচালনা করা দেশের অন্যতম বৃহৎ দল বিএনপির নেতাদের মধ্যে নির্বাচনকালীন সরকার নিয়ে বাহাসও চলছে। সভা-সমাবেশ করে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন তারা। তবে বসে নেই জাতীয় পার্টিও।

সরকারের নেতা-মন্ত্রীরা জাতীয় নির্বাচনের এখনো এক বছর বাকি রয়েছে বললেও এরই মধ্যে একাদশতম নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে জাতীয় পার্টি। এ জন্য অর্ধশতাধিক দল নিয়ে একটি রাজনৈতিক জোট গঠন করেছেন এরশাদ। অবশ্য এসব দলের বেশির ভাগই নামসর্বস্ব ও নিবন্ধনহীন বলে জানা যায়। তবে গত জুলাই মাসে ভারত সফর করে আসার পরই এরশাদ ৩০০ আসনে এককভাবে নির্বাচন করার ঘোষণা দেন। ৩০০ আসনে নিজ দলের প্রার্থী তালিকাও প্রস্তুত করেছে দলটি। ইতোমধ্যে প্রায় এক ডজন নেতাকে বিভিন্ন সংসদীয় আসনে প্রার্থী হিসেবে ঘোষণা করেছে তারা। এ ব্যাপারে প্রার্থীদের দেয়া চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ স্বাক্ষরিত চিঠিতে তাদের এখন থেকেই নির্বাচনের প্রস্তুতি নিতে বলা হয়েছে।

জাপার যুগ্মদফতর সম্পাদক এম এ রাজ্জাক খান নয়া দিগন্তকে জানান, ৩০০ আসনে প্রায় ১২০০ প্রার্থীর তালিকা করা হয়েছে। এর মধ্যে পার্টির চেয়ারম্যান পর্যায়ক্রমে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করছেন।
এ ছাড়া আগামী ডিসেম্বরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করার প্রস্তুতিও নিচ্ছে জাতীয় পার্টি।

জাপার নেতাকর্মীদের সাথে কথা বলে জানা যায়, নির্বাচনে আবারো যেকোনভাবে ক্ষমতায় যাওয়াই জাতীয় পার্টির লক্ষ্য। কিন্তু তাদের এককভাবে ক্ষমতায় যাওয়ার মতো জনসমর্থন নেই। এ জন্য জোট করা ছাড়া বিকল্প নেই। এ ক্ষেত্রে বিএনপি এখন পর্যন্ত সরকারের বিরুদ্ধে তেমন কোনো শক্ত আন্দোলন গড়ে তুলতে না পারায় আবারো তারা আওয়ামী লীগের সাথেই জোট করে নির্বাচন করতে আগ্রহী। এ জন্য জাতীয় পার্টি নির্দলীয়-নিরপেক্ষ সরকারের বিপক্ষে অবস্থান নিয়েছে।

গত মঙ্গলবার এক অনুষ্ঠানে দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বিএনপিকে লক্ষ্য করে বলেন, ‘যারা তত্ত্বাবধায়ক সরকারের ধোয়া তুলে নির্বাচন অনুষ্ঠান নিয়ে ধূম্রজাল সৃষ্টির পাঁয়তারা করছেন, তাদের উদ্দেশ্য কখনই সফল হবে না। সংবিধান অনুসারেই জাতীয় নির্বাচন করতে হবে।’ তার এ বক্তব্যের মাধ্যমে জাতীয় পার্টির মনোভাব স্পষ্ট হয়ে উঠেছে। তাদের মতে, বর্তমান সংবিধান অনুসারে নির্দলীয় নিরপেক্ষ সরকারের কোনো সুযোগ নেই। সে ক্ষেত্রে বর্তমান সরকার বহাল রেখেই নির্বাচন হতে হবে।

যদিও জাপার তৃণমূলে সরকারের সাথে জোট করার ব্যাপারে ভিন্নমত রয়েছে। জাপার কিছু নেতামন্ত্রী ক্ষমতায় থেকে লাভবান হলেও তৃণমূল নেতাকর্মীদের মধ্যে কিছু না পাওয়ার ক্ষোভ-হতাশা রয়েছে। এ দিকে জাপা নেতারা মনে করেন, আওয়ামী লীগেরও এককভাবে ক্ষমতায় যাওয়ার অবস্থা নেই। ক্ষমতা ধরে রাখতে তাদেরও প্রয়োজন জাতীয় পার্টিকে। কারণ রংপুরসহ কয়েকটি স্থানে জাপার ভোট ব্যাংক রয়েছে।

এ জন্য আওয়ামী লীগকে চাপে রাখতে তারা এককভাবে নির্বাচনের ঘোষণা দিচ্ছেন। তবে তিনবার ক্ষমতায় থাকা বিএনপির নির্বাচনে থাকা না থাকা নিয়ে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত নির্ভর করছে। বিএনপি যদি শেষ মুহূর্তে ভিন্ন কোনো পরিস্থিতি তৈরি করতে পারে তাহলে জাপার চিন্তাভাবনায়ও পরিবর্তন আসতে পারে। এ জন্য তলে তলে বিএনপির সাথেও জাপা নেতারা যোগাযোগ রাখছেন।

নির্বাচনের প্রস্তুতি প্রসঙ্গে জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার নয়া দিগন্তকে বলেন, আমরা এখন এককভাবে নির্বাচন করার প্রস্তুতি নিয়ে প্রার্থী নির্বাচন করছি। তবে এটি চূড়ান্ত নয়। জোট করে নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, জাতীয় নির্বাচনের আগে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেয়া হবে। জোটের প্রয়োজন হলে জোট করব, আর না হলে এককভাবেই নির্বাচন করব। তবে এখনই তা বলার সময় আসেনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications