1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
মার্কিন কিটে ১০ মিনিটেই ধরা পড়বে করোনাভাইরাস! - Daily Cox's Bazar News
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

মার্কিন কিটে ১০ মিনিটেই ধরা পড়বে করোনাভাইরাস!

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ৫৬০ বার পড়া হয়েছে

ডিসিবি ডেস্ক :
বর্তমানে করোনাভাইরাসের পরীক্ষা করা হয় পলিমারি চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনে। এই মেশিনে পরীক্ষা করলে ফলাফল আসতে কিছুটা সময় বেশি নেয়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রতিষ্ঠান করোনার পরীক্ষার যুগান্তকারী এক কিট নিয়ে এসেছে। তাদের সেন্স’র ডায়াগনস্টিক নামের করোনাভাইরাস শনাক্ত করার ডিভাইসটি মাত্র ১০ মিনিটে করোনার উপস্থিতি ধরবে।

সেন্স’র ডায়াগনস্টিকে করোনার পরীক্ষা করা হয় নাকের সোয়াব ব্যবহার করে। এই ডিভাইসটির উদ্ভাবক মার্কিন প্রতিষ্ঠান সেন্স। তারা জানিয়েছেন, তাদের এই ডিভাইসটির কর্মক্ষমতা গোল্ড স্ট্যান্ডার্ড পরীক্ষাগারের টেস্টের সমতুল্য। প্রতিষ্ঠানটির সিইও হ্যারি ল্যাম্বলে বলেন, আমাদের কভিড-১৯ টেস্টের ডিভাইসটি সংক্রমিত রোগীদের যতো তাড়াতাড়ি সম্ভব আইসোলেশনে পাঠাতে পারে।

তিনি জানান, তাদের ডিভাইসটি সহজেই বহনযোগ্য। করোনার টেস্টের গতি ও নির্ভুলতার কারণে হাসপাতালগুলোর পাশাপাশি প্রাথমিক পরিচর্যা অনুশীলন, ফার্মেসি ও কমিউনিটি সেন্টারগুলোতে স্থাপন করা যেতে পারে। এমনকি যেকোনো ব্যক্তিদের ব্যবহারের জন্য বিতরণ করা যেতে পারে এই ডিভাইসটি।

ডায়াগনস্টিক ডিভাইসটির উত্পাদন বৃদ্ধির জন্য সংস্থাটি ফিলিপস-মেডিসাইজ, ম্লেক্স সংস্থা এবং শীর্ষস্থানীয় গ্লোবাল মেডিক্যাল ডিভাইস উদ্ভাবক ও প্রস্তুতকাদের সঙ্গে কাজ করছে। তাদের উদ্দেশ্য অনেক বেশি পরিমাণে টেস্টিং ডিভাইস উদ্ভাবন করা। তবে এখনো বাজারে আনার তারিখ ঘোষণা করা হয়নি।

হ্যারি ও রাল্ফ ল্যাম্বলে ২০১৪ সালে প্রতিষ্ঠা করেছিলেন সেন্সে। প্রতিষ্ঠানটি দ্রুত আণবিক বিজ্ঞান ও চিকিত্সাবিষয়ক ডিভাইস নকশা করে।

সূত্র: কেমব্রিজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications